JSC Exam Tips English First Paper 2017


ভেবেচিন্তে উত্তর দিলেই রিডিং অংশে নম্বর তোলা যাবে
খন্দকার হাফিজুর রহমান, সহকারী শিক্ষক,
মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়

ইংরেজি প্রথম পত্র
* Question 1 : ভেবেচিন্তে উত্তর দেবে, বিশেষ করে Similar Word -এর ক্ষেত্রে চিন্তা করবে Word টি Text-এ কী অর্থে ব্যবহৃত হয়েছে। যেমন : Letter মানে বর্ণ বা অক্ষর, আবার চিঠিপত্র বোঝাতেও শব্দটির ব্যবহার হতে পারে।
Text টি পড়ে দেখতে হবে, দেখতে হবে কোন অর্থে ব্যবহৃত হয়েছে।
* Question 2 : অবশ্যই Tens অনুযায়ী উত্তর লিখবে। Text -এ যে Tens -ই থাকুক, উত্তর হতে হবে প্রশ্ন অনুযায়ী।
* Question 3 : Summary লেখার সময় প্রথম Sentenc টি এমনভাবে লিখবে যেন হুবহু Text -এর মতো না হয়। Text টি ভালো করে পড়ে ভাবটি বুঝতে হবে। এরপর Summaryটি Text -এর পরিমাণের তিন ভাগের এক ভাগের মতো হতে হবে। অর্থাত্ Text টি যদি ১৫০ Words-এ হয়, তবে Summary মোটামুটি ৫০-৭০ Words-এর মধ্যে লেখার চেষ্টা করবে।
* Question 4 & 5 : উত্তর দেওয়ার সময় দ্বিতীয় Text ভালো করে পড়বে। সংখ্যাতাত্ত্বিক ধারণার বিষয়গুলো ভালোভাবে খেয়াল রাখবে।
True/False অংশে যদি এভাবে প্রশ্ন আসে— ‘On December 17, 1930, the Wright Brothers in America made the first experiment of flying in a plane.
Question : The Wright Brothers made the first experiment of flying in a plane in 19th century.’ তাহলে এর উত্তর হবে False। কারণ ১৯০১ থেকে ২০০০ সাল পর্যন্ত বিংশ শতাব্দী, ২০০১ থেকে ২১০০ সাল পর্যন্ত একবিংশ শতাব্দী। তাই এগুলো ভালো করে খেয়াল রাখবে।
* Question 6 & 8 উত্তর দেওয়ার সময় Passage দুটি ভালো করে পড়ে অর্থ বোঝার চেষ্টা করবে। অর্থানুযায়ী 6-এর ক্ষেত্রে পছন্দমতো Word বসিয়ে এবং 8-এর ক্ষেত্রে Box-এ প্রদত্ত Word গুলো জায়গামতো বসিয়ে Fill in the gaps করবে। উত্তরগুলো বর্ণক্রমে লিখলেই হবে।
* Question 7 : Sequence ভালো করে খেয়াল রাখবে। এখানে ঠিকভাবে উত্তর দিতে পারলে পুরো ১০ নম্বরই পাবে।
* Question 9 : Column-A ও Column-B থেকে মিলিয়ে ৫টি Sentence তৈরি করবে। এখানেও ৫-এর মধ্যে ৫ পাওয়া যায়। প্রকৃতপক্ষে Part-A (Reading) থেকে ৬০ নম্বরের মধ্যে ৫৫ থেকে ৫৮ পাওয়া খুব কঠিন নয়। একটু ভেবেচিন্তে উত্তর দিলেই হলো!
Part-B (Writing))-এর জন্য গত দুই বছরের বোর্ড পরীক্ষায় যে বিষয়গুলো এসেছে সেগুলো দেখলেই কমন পড়তে পারে।
যেমন : Paragraph গুলোর মধ্যে— A moonlit Night, Early Rising, A Rainy Day, Winter morning, A school library/magazine, Load Shedding, Traffic jam, National Flag, A Tea Stall, A street Accident, The Importance of learning English, A village fair/A Book Fair প্রায়ই পরীক্ষায় আসে।

No comments

Theme images by Deejpilot. Powered by Blogger.